Architecturial Plan concept

আপনি কি বাড়ির ডিজাইন নকশা নিয়ে চিন্তিত?

আপনি কি বাড়ির ডিজাইন নকশা নিয়ে চিন্তিত?

বাড়ির ডিজাইন নকশা খুবই গুরুত্ব পূর্ণ। বাড়ির নকশা করা থাকলে সুবিধা ই অনেক। আর যদি না করেন তাহলে অসুবিধা ই বেশি। বাড়ির প্ল্যান করা থাকলে মেস্তরি র ও কাজ করতে সুবিধা হয়।  বিভিন্ন ব্যাঙ্ক এ লোনের জন্য আবেদন করতে পারবেন। এখন উনিয়ন পরিষদের মধ্যে বাড়ি করতে ও প্ল্যান প্রয়োজন। আগে উনিয়ন পরিষদে প্ল্যান জমা দিয়ে , প্ল্যান অনুমোদন নিয়ে কাজে হাত দিয়ে হয়। ঝামেলায় না জড়িয়ে নিয়ম মাফিক উপায় বাড়ির প্ল্যান করুন।

 

floor plan 4 bed room

চিত্র : বাড়ির ছবি

বাড়ির প্ল্যান করার আগে আপনার কিছু বিষয় জানা প্রয়োজন :

আর্কিটেকচারাল প্ল্যান:

আপনার কাঙ্খিত চাহিদা একটা কনসালটেন্ট ফার্ম কে বলুন। আপনি কেমন মাপের রুম  চান। কয়টা চান কি কি চান , সব বলুন। আর্কিটেকচারাল প্ল্যান হচ্ছে আপনার বাড়ির রুম , কমন রুম , টয়লেট , বারান্দা , রান্নাঘর সব কিছু থাকবে। আপনার প্ল্যান স্কেল এ ড্রইং করা থাকবে যার জন্য আপনার জন্য বুঝতে সুবিধা হবে।

আর 3D ডিজাইন করেলে  সুন্দর করে বুজতে পারবেন কোথায় কি হবে।  সে অনুযায়ী প্রয়োজন হলে জানালা দরজার উচ্চতা আর ফলস  ছাদের  অবস্থান পরিমান , কালার কম্বিনেশন বুজতে পারবেন। টোটাল বাহিরের দৃশ্য কেমন হবে বুজতে পারবেন তাই আর্কিটেকচার প্ল্যান খুব ই গুরুত্বপূর্ন। সামনের অংশ গ্রাফিক দেখে যদি মনে করেন কিসু কালার পরিবর্তন করা প্রয়োজন।  সেটা ও করা যাবে।

 

আর্কিটেকচারাল প্ল্যান

চিত্র : বাড়ির ছবি

3D model and render

3D model and render খুব গরুত্বপূর্ণ। ভবন করার আগে ই বুজা যায় যে দেখতে কেমন হবে। 3D model and render না করা হলে ভবন সুন্দর হবে না। গ্যারান্টি, তাই অবস্যই 3D model করতে হবে।  3D model করার পরে যদি আপনি মনে করেন যে একটু চেঞ্জ করা প্রয়োজন করে নিতে পারবেন। তার পরে আপনি ও লিড দিতে পারবেন। 3D model করলে বাড়ির elevation  অনেক সুন্দর হবে

যদি করা না হয় তাহলে হবে কি ?

  • আপনার চিন্তা এক
  • কাজ যে মেস্তরি করবে সে ভাববে আরেক
  • আর্কিটেক্ট ভেবেছিলো আরেক

শেষ এ ভালো হবে না।  একজনের চিন্তার সাথে মিলবে না। তাই অবস্যই 3D model and render করে নিবেন। অনেক সুন্দর একটা 3D model and render হলে সকল কে দেখাতে পারেন।

আর যদি ভবনের মডেল করতে চান তাহলে আরো ভালো হয়।  ভবনের মডেল করার  আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

3D model and render

চিত্র : 3D model and render

স্ট্রাকচার ডিজাইন

একটা বাড়ি যেমন সুন্দর করা প্রয়োজন তেমনি মজবুত ও দীর্ষ স্থায়ী করা ও প্রয়োজন। BNBC কোড এ খুব সুন্দর করে বলা আছে কি কোথায় কি পরিমান লোড এপলাই করতে হবে।  এপার্টমেন্ট এ এক রকম কমির্টিয়াল  এ অন্য রকম। তাই ক্যাটাগরি ভেদে লোড প্রয়োগ করতে হয়।

আবার আবাসিক ভবনে বেড রুম এ এক লোড স্টোর রুম এ অন্য লোড ড্রয়িং রুমে অন্য লোড প্রয়োগ করতে হয়।

আবার BNBC কোড কোথায় কি ভাবে রড ড্রয়িং ডিজাইন করতে হবে সুন্দর ভাবে বিস্তারিত বেক্ষা দিয়া আছে। কোথায় spacial moment resisting frame detalling ড্রয়িং করতে হয় আবার কোথাও intermediate moment resisting frame ইন্টারমিডিয়েট ফ্রেম করতে হয় আবার কোথাও ordinary moment resisting frame অর্ডিনারি detalling  করতে হয়.

এটা নির্ভর করে সয়েল টেস্ট এর উপর। আর সয়েল টেস্ট ছোট প্রজেক্ট হলে ও ৩০ মিটার অন্তত একটা করবেন।

concreate-structure-design

চিত্র : বাড়ির ছবি

সয়েল টেস্ট (soil test ) মাটি পরীক্ষা :

একটা বাড়ি যেমন সুন্দর করা প্রয়োজন তেমনি মজবুত ও দীর্ষ স্থায়ী করা ও প্রয়োজন। প্রথমে সয়েল টেস্ট (মাটি পরীক্ষা) করা প্রয়োজন। মাটি পরীক্ষা করার জন্য সর্বনিম্ন ৩ টা  করা যেতে পারে।  একটু বড়ো  হলে ৫ তো  করা যেতে পারে। বেশি বড় প্রজেক্ট হলে ইঞ্জিনিয়ার ই বলে দিবে যে কয়টা করতে হয়। বোরিং ৩ টা  বা ৫ টা  যা ই হোক না কেন বোরিং টেস্ট যেন ভালো হয়।

কারণ বোরিং সংখ্যা বাড়ানো থেকে টেস্ট কোয়ালিটি ভালো করা বোরো চ্যালেঞ্জ। মাটি পরীক্ষা করার জন্য মাটির স্তর গুলা দেখা , সয়েল type জানা। মাটির বিয়ারিং ক্যাপাসিটি জানা। settlement  (লোড দিয়ার ফলে মাটি ডেবে  যাবে) এর জন্য BNBC বইতে খুব সুন্দর একটা চার্ট দিয়া আছে। allowbale settlement অনুসারে মাটি যদি ২৫ মিলিমিটার ডেবে  যায় তাহলে কত লোড নিয়ে পারবে এটা হিসাব করা হয়।

তার পরে geotech  engineer চেক করে দেখে যে ৩ থেকে ৫ তা যে বোরিং গুলা করা হলো সব লেয়ার এক কি না? যদি এক না হয় তাহেল differential  settlement  হবে কি না।  এটা আসলে একটা বোরো বিষয় , যা লিখে শেষ করা যাবে না।

soil test

চিত্র : বাড়ির ছবি

Dynamic Analysis:

ভিত্তি ডেবে  যাওয়া প্রতিরোধ করা যেমন প্রয়োজন তেমন প্রয়োজন economical  ডিজাইন। কংক্রিটে রড যা লাগবে তার থেকে অতিরিক্ত না দিয়া। এর জন্য ইঞ্জিনিয়ার কে প্রতিনিয়ত চেক করতে হয়।  আমাদের দেশে ৪ তোলার উপর ভবন হলে ডাইনামিক এনালাইসিস করা প্রয়োজন।

ভূমিকম্প ও ঘূর্ণিঘড় সহনীয় ডিজাইন করা খুব ই জরুনি। আমাদের দেশ এ উত্তর ও পূর্বে আছে টেকটোনিক প্লেট তাই আমাদের দেশ ভূমিকম্প জোন  এ আছে। তাই উচিত সচেতন হওয়া।  তাছাড়া বিগত ১০০ বছর এ বড়ো  ভূমিকম্প হয়নি তাই খুব বেশি সম্ভবনা আছে ভূমিকম্প হওয়ার।

তাছাড়া আমাদের দেশের দক্ষিণে আছে বঙ্গোপসাগর। আর ঘূর্ণিঝড় হওয়ার জন্য সাগরে ২৫ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকা প্রয়োজন তাই ঘূর্ণিঝড় সহনীয় ভবন করা অতি প্রয়োজন।

এখন আমি যদি চাইযে আমি একটা ভূমিকম্প রেকর্ড নিয়ে এই বিল্ডিং এ এপলাই করবো সে তা ও সম্ভব। এর জন্য BNBC তে খুব সুন্দর giudline  দিয়া আছে।

চিত্র : বাতাস আঘাত করলে একটা বিল্ডিং কি পরিমান কাপে দেখেন

Electrical Design (ইলেকট্রিকাল ডিজাইন ):

আজকাল বিদ্যুৎ লাইন থেকে আগুন লাগার অনেক খবর পাওয়া যায়।  তাই আগে থেকে সচেতন  হওয়া জরুরি। কোথায় কোন তার ব্যবহার  করতে হবে। তারের পুরুত্ব , তারের কর সংখ্যা ইত্যাদি হিসাব করে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ডিজায়ান করে থাকেন।

Electrical Design

চিত্র : বাড়ির ছবি

Plumbing Design (প্লাম্বিং ডিজাইন ):

আজকাল দেখা যায় পানির লাইন অনেক সমস্যা।  যেমন পানি থাকতে ও পানি ট্যাব এ আসে না। আবার আজকে ট্যাব এ পানি ছেড়ে দিলে অন্য ট্যাব এ পানি কম আসে। আবার অনেক জায়গায় সূয়ারেজ  লাইন ত্রূটি , তাই প্লাম্বিং ডিজাইন খুব গুরুত্বপূর্ণ।

বাড়ির ডিজাইন নকশা ও স্ট্রাকচার ডিজাইন এর জন্য যোগাযোগ করুন

plambing works

চিত্র : বাড়ির ছবি

বাড়ির ডিজাইন নকশা করার জন্য আমাদের এতে যোগাযোগ করতে পারেন। আমাদের আছে শক্তিশালী team, আজ ই contact করুন। আমাদের সার্ভিস service জানুন

nbconsultant

Related Post

1 Comment

  1. […] বাড়ির ডিজাইন নকশা করার জন্য ক্লায়েন্ট আমাদের সাথে যোগাযোগ করলেন । ক্লায়েন্ট চার রুমের নকশা চেয়েছিলো। বলেছিলো তারা অনেক ভাই বোন।  তাই একটু বড়ো  পরিকল্পনা। তার ড্রয়িং রুম অনেক বড়ো  লাগবে। বেড রুম  গুলা ও তিনি বড়ো চান । […]

Leave A Comment

Name

Website

Comment