বাড়ির ডিজাইন নকশা, খরচ, ছবি, Barir Plan, বিল্ডিং ডিজাইন

বাড়ির ডিজাইন নকশা ও অনেক ড্রয়িং সমন্বয়ে হয়। যেমন এর মধ্যে আর্কিটেকচার ডিজাইন প্ল্যান থাকে , স্ট্রাকচার ডিজাইন থাকে, ইলেকট্রিকাল ডিজাইন থাকে প্লাম্বিং ডিজাইন থাকে। অনেকে আবার ইন্টিরিয়র ডিজাইন করিয়ে নেন। যুক্তিসঙ্গতবিজ্ঞান সম্মত কারণ অনুসারে একজন প্রকৌশলী সিদ্ধান্ত নেন তাকে ডিজাইন বলে। এই ডিজাইন কে নকশা আঁকা আকারে কাগজ প্রিন্ট করা হয়, একেই বাড়ির ডিজাইন নকশা বলে।

তাই বলবো বাড়ির ডিজাইন নকশা খুব গুরুত্বপূর্ণ। বাড়ির ডিজাইন নকশা করলে আপনার বহুল প্রতীক্ষিত বাড়ি দেখতে কেমন হবে বুজতে পারবেন।

বিদেশি বাড়ির ডিজাইন
বিদেশি বাড়ির ডিজাইন

কেন আপনি আমাদেরকে পছন্দ করবেন ?

১২+ বছর অভিজ্ঞতা

আমাদের টিম এ সবাই ১০ থেকে ১২ বছর অভিজ্ঞতা সম্পন্ন। আমাদের টিম এ লিড ইঞ্জিনিয়ার আর্কিটেক্ট সবাই গ্রাজুয়েট করা। আমাদের উপর ভরসা করতে পারেন। 

আমাদের কাজের পরিধি

আমরা অনেক জেলায় বাড়ির ডিজাইন নকশা করেছি। আমাদের কাজ গুলা দেখতে পারেন।আমাদের কাজের কোয়ালিটি দেখুন। ভালো লাগলে কল করতে পারেন।

ইচ্ছা মতো পরিবর্তন

আমরা বুঝি একজন ক্লায়েন্ট যখন বাড়ি বানায়, সারা জীবনের সাধনা ও সঞ্চয় দিয়ে ই শুরু করে। তাই তার পছন্দের জন্য আমরা যত বার খুশি প্ল্যান পরিবর্তন করে দেই। 

প্ল্যান বা নকশা কি ?

বাড়ি করার জন্য সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা কে ই প্ল্যান বলে।  তবে ইঞ্জিনিয়ারিং ভাষায় জানালা দরজা র সিল উচ্চতা বরাবর কেটে উপর থেকে না দেখা যায় তা ই প্ল্যান, আর এই প্ল্যান কে আঁকা ই হচ্ছে নকশা।

সুন্দর বাড়ি

সুন্দর বাড়ি: আপনার প্রকল্পটি কতটা সুন্দর হবে সেটা নির্ভর করে আপনার রুচির উপর। কারণ আপনার সুন্দর একটা মানুসিকতা এ আপনাকে সুন্দর একটা বাড়ির মালিক করতে পারে। আপনি নিজে বাড়ি করলে সম্ভবত মনো মুকদ্ধকর বাড়ি বানাতে পারবেন না।

5 Story Building Typical Floor Plan

যে সকল প্ল্যান বা নকশা প্রয়োজন হয় 

  • কি (Key) প্ল্যান
  • নিচতলার নকশা Ground Floor Plan
  • উপরের তলার নকশা, Typical Floor Plan সাধারণত নিচ তলাতে অনেকে পার্কিং করে যার জন্য প্ল্যান চেঞ্জ হয় তাই নিচতলার প্লান উপরে করা যায় না।
  • প্রতিটা  তলার নকশা  যদি তাদের ছাদের  আউটলাইনে চেঞ্জ বা অন্য কোনো চেঞ্জ থাকে তাহলে করতে হয়
  • একদম টফ ছাদের নকশা, Roof Floor Plan
  • এরপরে এই সমস্ত প্রতিটা ড্রইংয়ের প্রতিটা ওয়ালের প্রতিটা জানালা-দরজা আউটলাইন  এর মাপ দেওয়া হয় যেন এই মাপ দেখে মিস্ত্রি সাইটে কাজ করতে পারে। Working Measurement Floor Plan
  • তারপরে ফলস স্ল্যাব লিন্টেল কোথায় কিভাবে হবে এগুলোর মাপ সহ, অবস্থান সহ ড্রইং করা বা নকশা করা। False slab Layout Plan
  • লিন্টেল কোথায় কিভাবে হবে এগুলোর মাপ সহ, অবস্থান সহ ড্রইং করা বা নকশা করা। Lintel Layout Plan
  • বাথরুমের কমোট, বেচিন, বাথটাব এর মাপ সহ ড্রইং করা,  যেন বাথরুম করার সময় কোন কিছু একপাশে না চলে যায় মাঝখানে থাকে সবকিছু একটা সামঞ্জস্য থাকে। Bathroom Layout Plan
  • রান্নাঘরের প্রতিটা ফিটিংস এর মাপ  নকশা করা হয়। Kitchen Layout Plan
  • বাড়ির সামনের দৃশ্য নকশা করা। Elevation for All side
বাড়ির ডিজাইন নকশা
বাড়ির ডিজাইন নকশা
Architectural-Plan-concept
Architectural-Plan-concept

আমাদের বাড়ির ডিজাইন নকশা কাজ

৪ তলা বাড়ির ফাউন্ডেশন খরচ হিসাব

একটা বিল্ডিং যদি হয় চারতলা

আর যদি ছাদের মাপ হয় ২০০০ বর্গ ফিট

ধরি প্রতি বর্গফুটে ১৫০০ টাকা লাগে

তাহলে আমার ফাউন্ডেশন করতে খরচ হতে পারে ২০০০x১৫০০x৪*০.১০ = ১২,০০,০০০ টাকা।  

তাহলে ৪ তলা বাড়ির ফাউন্ডেশন খরচ প্রতি বর্গ ফুটে খরচ হচ্ছে ৬০০ টাকা। 

৩ তলা বাড়ির ফাউন্ডেশন খরচ প্রতি বর্গ ফুটে খরচ হচ্ছে ৪৫০ টাকা। 

২ ও ১  তলা বাড়ির ফাউন্ডেশন খরচ প্রতি বর্গ ফুটে খরচ হচ্ছে ০০ টাকা

এটা একটা সাধারণ হিসাব। তবে যদি মাটি পরীক্ষা করে দেখা যায় যে মাটির লোড বহণ ক্ষমতা কম তখন খরচ অনেক বাড়বে।  

এই ভাবে  আপনি আপনার বাড়ি র ফাউন্ডেশন খরচ বের করতে পারবেন।

ইমারতের উচ্চতা ও বাড়ির সামনের ফাঁকা জায়গা রাখার নিয়ম কি ?

ইমারতের উচ্চতা ও বাড়ির সামনের ফাঁকা জায়গা রাখার নিয়ম হচ্ছে :

ইমারতের সর্বাধিক উচ্চতা হবে সম্মুখ বর্তী রাস্টার প্রস্ত এবং ইমারত ও রাস্তার মধ্যবর্তি উন্মুক্ত ফাঁকা জায়গার ২ গুন এর বেশি হবে না। 

বাড়ির ডিজাইন নকশা করার সময় সরকারি নিয়ম মেনে উন্নতম ফাঁকা জায়গা রাখেন। 

ভবনের / বাড়ির পাশে ফাঁকা জায়গা রাখার নিয়ম কি ?

বাড়ির ডিজাইন নকশা করার সময় ভবনের বাড়ির পাশে ফাঁকা জায়গা রাখা খুব জরুরি। পর্যাপ্ত আলোবাতাস ঘরে আসলে ই শান্তি। লাইট ফ্যান না অন করে অর্ডিনারি বাতাস আলো ভালো লাগবে না।  তাই ভবনের পাশে নূন্যতম ফাঁকা জায়গা রাখবেন :

ক ) ১৩৪ বর্গ মিটার বা ১৪৪২ বর্গ ফুট বা ২ কাঠা হলে । ভবনের পিছনে ১ মিটার, । পাশে ০.৮মিটার উন্মুক্ত রাখতে হবে।  

খ ) ১৩৪ বর্গ মিটার –  ২০০ বর্গ মিটার  বা ২১৫২ বর্গ ফুট বা ৩ কাঠা হলে । ভবনের পিছনে ১ মিটার, । পাশে ১ মিটার উন্মুক্ত রাখতে হবে।   

গ )২০০ বর্গ মিটার – ২৬৮ বর্গ মিটার  বা ২৮৮৪ বর্গ ফুট বা ৪ কাঠা হলে । ভবনের পিছনে ১.৫ মিটার, । পাশে ১ মিটার উন্মুক্ত রাখতে হবে।  

ঘ ) ২৬৮ বর্গ মিটার  বা ২৮৮৪ বর্গ ফুট বা ৪ কাঠা বেশি  হলে । ভবনের পিছনে ২ মিটার, । পাশে ১.২৫ মিটার উন্মুক্ত রাখতে হবে।  

বিল্ডিং ডিজাইন, বাড়ির ডিজাইন খুলনা
বিল্ডিং ডিজাইন

বিল্ডিং ডিজাইন কি ?

বিল্ডিং ডিজাইন বলতে সাধারণত ২ ধরণের ডিজাইন কে বুঝায়। এক হচ্ছে তার আর্কিটেকচার ডিজাইন, দুই স্ট্রাকচার ডিজাইন।  

আর্কিটেকচার ডিজাইন: কোথায় কোন রং করতে হবে? কি ভাবে বিল্ডিং করলে আলো বাতাস এর অভাব হবে না, প্রতিটা জায়গা সঠিক ব্যবহার করে প্ল্যান করতে হয়। তাই  আর্কিটেক ডিজাইন খুব ই গুরুত্বপূর্ণ। বসবাস উপযোগী করার জন্য যেখানে যেমন ভাবে জায়গা রেখে সুন্দর ও আকর্ষণীয় প্ল্যান বা নকশা করাকে আর্কিটেকচার ডিজাইন বলে।

স্ট্রাকচার ডিজাইন: ভবনের উপর যত প্রকার লোড আসে সব লোড থেকে ভবন যেন নিরাপদ থাকে সে জন্য কোড মেনে নিরাপদ লোড ধরে ডিজাইন করতে হয়। তাই স্ট্রাকচার ডিজাইন খুব গুরুত্ব পূর্ণ। 

৬ তলা বাড়ির ফাউন্ডেশন খরচ
৬ তলা বাড়ির ফাউন্ডেশন খরচ
৫তলা বাড়ি ফাউন্ডেশন খরচ, 5 Storied Building foundation cost, 5 Tola barir foundation cost, ভিডিও সহ
৫তলা বাড়ি ফাউন্ডেশন খরচ, 5 Storied Building foundation cost, 5 Tola barir foundation cost, ভিডিও সহ
৪ তলা বাড়ির ফাউন্ডেশন খরচ,4 Storied Building foundation cost, 4 Tola barir foundation cost
৪ তলা বাড়ির ফাউন্ডেশন খরচ,4 Storied Building foundation cost, 4 Tola barir foundation cost

আর্কিটেকচার ডিজাইন কি:

আর্কিটেকচার ডিজাইন: জমির মাপ অনুসারে এবং জমির সামনে রাস্তার প্রস্থ অনুসারে,  ভবনের ছাদের এরিয়া এবং উচ্চতা নির্ধারণ করা হয়।  রাজউকের মধ্যে   আর এর মাধ্যমে ছাদের মাপ ও উচ্চতা নির্ধারণ করা হয়।  পৌরসভা এলাকায় রাস্তার প্রস্থ ও জমির মাপ অনুসারে তাদের মাপ ও ভবনের উচ্চতা নির্ধারণ করা হয়।

 প্রতিটি রুমে আলো বাতাসের সুন্দর ব্যবস্থা করে বসবাস উপযোগী করে জায়গার সঠিক ব্যবহার করে যে  ডিজাইন করা হয় তাকেই আর্কিটেকচার ডিজাইন বলে। আর্কিটেকচার ডিজাইন এর কিছু গুরুত্বপূর্ণ ড্রইংয়ের  সংক্ষিপ্ত বর্ণনা নিচে দেওয়া হল:

ফ্লোর প্লান:

বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে ফ্লোর প্ল্যান খুব গুরুত্বপূর্ণ। বসবাস করার জন্য পতিটার রুমের সাথে অন্যান্য রুমের সংযোগ করে যে ড্রইং করা হয় এটাকে ফ্লোর প্লান বলে। বেডরুমের সাথে ড্রইং ডাইনিং রান্নাঘর গুলোর সম্পর্ক এখানে দেখে বোঝা যায়। ক্লায়েন্টের চাহিদা অনুসারে রুমের  বিন্যাস করা হয় বাথরুম সংখ্যা বারান্দা ঠিক করা হয়।

বহুতল ভবন হলে নিচতলায় গাড়ি পার্কিং গ্যারাজ করে অন্যান্য ফ্লোরে অ্যাপার্টমেন্ট করা হয়।

ফ্লোর প্লান: চার রুমের ডুপ্লেক্স বাড়ি
চার রুমের ডুপ্লেক্স বাড়ি

3D Elevation, 3d building design এলিভেশন / বাড়ির সামনের অংশ ডিজাইন:

3D Elevation, 3d building design এলিভেশন / বাড়ির সামনের অংশ ডিজাইন: বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে 3D Elevation খুব গুরুত্বপূর্ণ।  বাড়ির সামনে দৃশ্যর সাধারণত থ্রিডি ডিজাইন থেকে বেশি  মানুষ পছন্দ করে।  কিন্তু মিস্ত্রিদের কাজ করার জন্য টুডি সামনের দৃশ্য  বেশি প্রয়োজন হয়।  কারণ সেখানে মাথা থেকে।

 থ্রিডি ডিজাইন করলে সব থেকে যেটা বড় লাভ সেটা হচ্ছে বাড়িটা করার পরে দেখতে কেমন লাগবে, কোন রং করতে হবে বারান্দা গুলি কিরকম হচ্ছে জানালার ডিজাইন সোহো অন্নান্য কাজ গুলা ভালো বোঝা যায়।

বর্তমান এই আধুনিক যুগে ডিজাইনটা খুব বেশি গুরুত্বপূর্ণ। এটা না করলে আপনি বাড়ির সৌন্দর্যের বুঝতেই পারবেন না।

ঘরের ডিজাইন সামনের ছবি
ঘরের ডিজাইন সামনের ছবি
৭ শতক জমি ডুপ্লেক্স বাড়ি side view
৭ শতক জমি ডুপ্লেক্স বাড়ি side view

সেকশন Section:

সিঁড়ির  যে পাশে প্রথম ধাপ শুরু হয়েছে ওই পাশে প্রথমে  মাঝ বরাবর কেটে  সম্পূর্ণ বাড়ির  দৃশ্য কে বলা হয় সেকশন। সেকশন কাটা থাকলে  একটা একটা বাড়ি কাটার পরে কোথায় কি হচ্ছে এটা বোঝা যায়। 

বিম, ছাদ কাটিং পরে সিঁড়ি কাটিং করে কোথায় কি আছে এগুলো বোঝা যায়। বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে সেকশন খুব গুরুত্বপূর্ণ। 

Building Section
Building Section

মাপ সহ ফ্লোর প্ল্যান

বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে ফ্লোর প্ল্যান এর মাপ খুব গুরুত্বপূর্ণ। মিস্ত্রিদের কাজ করার জন্য প্রতিটা দেওয়ালের মাপ দেওয়া প্রয়োজন।  থাকলে তাদের জন্য ইটের দেওয়ান গাঁথুনি করতে সুবিধা হয়। এতে করে ভুল হওয়ার সম্ভাবনা কমে যায়।

দেওয়াল ভুল হলে রুমের টাইলস ক্ষেত্রে বিশেষ মেলেনা। এখানে প্রতিটা দরজা-জানালা দেওয়াল  মাপ দেওয়া থাকে।  ছোট একটা বাদ পড়ে না।বাড়ির ডিজাইন নকশা অনুসারে করার জন্য প্রতিটা মাপ অনেক গুরুত্ব পূর্ণ।

Home Plan Mesuremnt Plan (working Plan) মাপ সহ ফ্লোর প্ল্যান
Home Plan Mesuremnt Plan (working Plan) মাপ সহ ফ্লোর প্ল্যান

রান্নাঘর ও টয়লেট এর মাপ সহ বর্ণনা:

রান্নাঘর ও টয়লেট এর মাপ সহ বর্ণনা: রান্নাঘর এবং বাথরুমে অনেক ধরনের প্লাম্বিং ফিটিং দেওয়া লাগে।  এখানে মাপ গুলো খুব বেশি প্রয়োজন কোন ধরনের ফিটিংস কত মাপের এখানে  ব্যবহার করব  যদি এই মাছগুলো সঠিকভাবে দেওয়া না হয় তাহলে মিস্ত্রিদের কাজ করতে অনেক সমস্যা হয় এতে করে বাথরুম রান্নাঘর গুলো দেখতে সুন্দর হয় না সবকিছু সঠিক জায়গায় বসে না। 

সুন্দর বাড়ির ডিজাইন নকশা জন্য রান্নাঘর ও টয়লেট  অনেক গুরুত্বপূর্ণ। কোনো মাপ না থাকলে পরে ফিটটিংস গুলা সুন্দর করে বসে না। 

Kitchen and toilet details রান্নাঘর ও টয়লেট এর মাপ সহ
Kitchen and toilet details রান্নাঘর ও টয়লেট এর মাপ সহ

বারান্দার ডিজাইন

বাহিরে দৃশ্য সুন্দর করার মাঝে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ মনে হচ্ছে বারান্দা ডিজাইন। বারান্দার রেলিং গ্রিল কত মাপের কোন ধরনের মালামাল  ব্যবহার করা হবে এগুলো এখানে মাপ সহ মালামাল এর ধরন উল্লেখ করা থাকে। 

 

এছাড়াও আরো অনেক ড্রইং / নকশা করা লাগে,  তার মধ্যে উল্লেখ না করলেই নয় সিঁড়ি রেলিং ডিজাইন। তাছাড়া যদি কোন ফলস স্ট্রাকচার করতে হয়  তার দেয়াল সেকশন কেটে ডিজাইন করতে হয়। কোন একটা ফ্লোরে যদি ছাদের মাপ পরিবর্তন হয় এগুলো মাপ সহ এখানে উল্লেখ করতে হয়। সুন্দর বাড়ির ডিজাইন নকশা জন্য ভারান্দা ডিজাইন অনেক গুরুত্বপূর্ণ 

Veranda Design বারান্দার ডিজাইন
Veranda Design বারান্দার ডিজাইন

স্ট্রাকচার ডিজাইন:

যে ভবনের স্ট্রাকচার ডিজাইন করতে হবে সে ভবন এর দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা, অনুযায়ী ভবনের ধরণ অনুসারে ডিজাইন হয়। ভবনটি আনুভূমিক এবং উলম্ব সমস্ত লোড গুলো যেন বহন করতে পারে এজন্য যেমন করে কলাম বিম ফাউন্ডেশন করা হয় একে বলা হয় স্ট্রাকচার ডিজাইন। বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে স্ট্রাকচার ডিজাইন খুব গুরুত্বপূর্ণ। 

 

অধিকাংশ ক্লাইন্ট স্ট্রাকচার ডিজাইনের  গুরুত্ব বুঝতে পারে না .কম টাকার মধ্যে বাড়ি করার জন্য কয়েক সময়  পাশের বাড়ির লোক যেভাবে করেছে ওই ভাবে করে করার চেষ্টা করে।  কিন্তু জায়গা অনুসারে ভবনের ধরন অনুসারে স্ট্রাকচার ডিজাইন পরিবর্তন হয়।

যেমন 2000 স্কয়ার ফিটের একটা  ছাদ,  যদি একদিকে 40 ফিট আর অন্যদিকে 50 ফিট হয়,  তাহলে তার কলামের অরিয়েন্টেশন,  আর  যদি 20 ফিট একদিকে অন্যদিকে 100 ফিট হয়,  তার কলামের অরিয়েন্টেশন একরকম হবে কি?  জি অবশ্যই আর এরকম হবে না।     বাংলাদেশ গভমেন্ট নতুন অনুমোদন দিয়েছে যেটা  বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড 2020 . একটা বিল্ডিং এর স্থায়িত্ব তা নিশ্চিত করতে করতে অনেক ভালো।  এই কোড মেনে করতে পারলে আমাদের দেশের প্রতিটা ভবন অনেক বেশি টেকসই হবে। স্ট্রাকচার ডিজাইন এ অনেকগুলো ড্রয়িং নকশা প্রয়োজন হয় এর মধ্যে কিছু ড্রইং এর সংক্ষিপ্ত বিবরণ বলার চেষ্টা করছি।  বাড়ির ডিজাইন নকশা জন্য কিছু নকশার বর্ণনা দিয়া হলো

স্ট্রাকচার ডিজাইন অনেক ড্রইং প্রয়োজন হয়।  নিচে কিছু ড্রইং এর নাম উল্লেখ করা হলো (সংক্ষেপে)

কোন কোড ফলো করা হয়েছে তার বর্ণনা,  কি কি বিষয় এর মান কত ধরা হয়েছে সেসবের বিস্তারিত বর্ণনা, ভূমিকম্প  সহনীয় ডিজাইন করতে গেলে  বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড গাইডলাইন গোলা কি কি ধরা হয়েছে তা লিখতে হয়।  যেমন

ভূমিকম্প সহনীয় বিল্ডিং

Occupancy Category: I,II

Importance factor,I: 1

Seismic design category of building: See BNBC Table 6.2.18

Zone: 1

Zone coefficient: 0.12

Town: Gopalganj

Structural Type: Concrete moment-resisting frames

Seismic Force Resisting System: C. No Shear wall 5. Intermediate reinforced concrete moment frames

Response Reduction factor, R: 5

আপনার জমি অনুযায়ী জমির লোকেশন অনুযায়ী সয়েল টেস্ট রিপোর্ট অনুযায়ী মান গুলো চেঞ্জ হয়ে যায়।

ঘূর্ণিঝড় সহনীয় বিল্ডিং

ঘূর্ণিঝড় সহনীয় বিল্ডিং করতে গেলে,  বাতাস যদি বিল্ডিংয়ে লাগে  আপনার জমির লোকেশন অনুযায়ী কতটুকু বাতাস লাগতে পারে কোড এই গুলোর বিস্তারিত বর্ণনা করা আছে,  তার কিছু নমুনা এখানে দেওয়া হলো:

case 1: All components, cladding, low rise building.

Enclosed Building

Type:  Residential Building

Soil Type: SC

Location: Madaripur

Basic Wind Speed, V: 68.1 m/s

Exposure Category: A

Building Height, h (Above GL): 10.36

Width perpendicular to the wind direction, B: 10.29

Parallel to the wind direction, L: 16.46

Framing Type: CMRF

Damping Ratio: 0.02

Gust Effect Factor: 0.85

Importance factor,I: 1

Velocity Pressure,qz: 2.42

এই সকল ভ্যালু  ভ্যালু ইনপুট দিয়ে তারপরে একটা বিল্ডিং এর ফ্রেম ডিজাইন করা হয়।  জমির লোকেশন অনুযায়ী বিল্ডিং এর দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা অনুযায়ী এইসব ভেন্যু পরিবর্তন হয়ে যায়।

এছাড়া আরো ডেড লোড লাইভ লোড আছে কোড অনুযায়ী এপ্লাই করে তারপরে ডিজাইন করা হয়।

  • ফাউন্ডেশন লে আউট প্লান।
  • কলাম লে-আউট প্ল্যান।
  • পাইল ডিজাইন অথবা ফুটিং ডিজাইন।
  • পাইল ক্যাপ ডিজাইন।
  • কলাম ডিজাইন।
  • শেয়ার ওয়াল ডিজাইন।
  • সেপটিক ট্যাংক ডিজাইন।
  • পানির ট্যাংক ডিজাইন।
  • গ্রেড বীম ডিজাইন।
  • সিঁড়ি ডিজাইন।
  • ছাদের আউটলাইন মাপ সহবীমের লেআউট।
  • ছাদের ডিজাইন।
  • লিফট ছাদের ডিজাইন।
  • ছাদের উপরে পানিট্যাঙ্কি ডিজাইন। 
  • ফলস ছাদ ও লিন্টেল ডিজাইন।

১. ফাউন্ডেশন লে-আউট প্ল্যান Foundation Layout plan

ফাউন্ডেশন লে-আউট প্ল্যান Foundation Layout plan
ফাউন্ডেশন লে-আউট প্ল্যান Foundation Layout plan

ফাউন্ডেশন লে-আউট প্ল্যান Foundation Layout plan: কোন ধরনের ফাউন্ডেশন এখানে করা হয়েছে এবং সেটার আকার কি রকম ফাংশন দেখে বোঝা যায়। 

এখানে কলামগুলো কে লে আউট করার জন্য গ্রিড লাইন দেওয়া থাকে এবং ফাউন্ডেশনের মাপ যদি গ্রীন লাইন থেকে কোন পাশে কমবেশি হয় সেটাও এখানে দেওয়া থাকে। বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে ফাউন্ডেশন লেআউট খুব গুরুত্বপূর্ণ। 

২. কলাম লে-আউট প্ল্যান Column Layout Plan

কলাম লে-আউট প্ল্যান Column Layout Plan
কলাম লে-আউট প্ল্যান Column Layout Plan

কলাম লে-আউট প্ল্যান Column Layout Plan: গেটলাইন যেহেতু কলামের একপাশে হয় অন্য পাশের মাপ কত হলে কতটুকু বাড়তি আসছে এটা এইটা থেকে বোঝা যায়। 

এবং  এই থেকে থেকে  গ্রিড লেআউট করা হয়।  এতে করে কলামের প্রপার লোকেশন বের করা যায়। বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে কলাম লে -আউট খুব গুরুত্বপূর্ণ। 

৩. ফুটিং ডিটেইলস / বিস্তারিত Footing Details:

ফুটিং ডিটেইলস / বিস্তারিত Footing Details
ফুটিং ডিটেইলস / বিস্তারিত Footing Details

ফুটিং ডিটেইলস / বিস্তারিত Footing Details: বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে ফুটিং খুব গুরুত্বপূর্ণ। একটা ভবনের সমস্ত লোড সে মাটিতে পাঠিয়ে দেয়। 

একটা ভবনের নিরাপত্তার জন্য মাটির সর্বোচ্চ লোড নিয়ার ক্ষমতা থেকে ৩ ভাগের এক ভাগ লোড ধরে ভবনের ফুটিং বা বেজ নির্ধারণ করা হয়। 

৪. কলাম সিডিউল/ কলামের রডের পরিমান Column Schedule:

কলাম সিডিউল কলামের রডের পরিমান Column Schedule
কলাম সিডিউল কলামের রডের পরিমান Column Schedule

কলাম সিডিউল/ কলামের রডের পরিমান Column Schedule: কলমের নাম অনুসারে সেই কলামের দৈর্ঘ্য প্রস্থ  মাপ এবং কলামের রডের পরিমান, কলামের রডের পরিমান এবং কলামের ক্লিয়ার কভার এখানে দেওয়া থাকে। বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে কলাম খুব গুরুত্বপূর্ণ। 

ফুটিং ডিটেইলস বিস্তারিত Footing Details
ফুটিং ডিটেইলস বিস্তারিত Footing Details

ফুটিং ডিটেইলস / বিস্তারিত Footing Details: ফুটিং মাটির নিচে কতটুকু যেতে হবে রঙের মাপ তার দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা ফুটিং এর পরিমাণ কত মিলি রড কত দূরত্ব পরপর হবে। বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে ফুটিং খুব গুরুত্বপূর্ণ। 

৫. গ্রেড বীমের রডের পরিমান Grade Beam Rod:

গ্রেড বীমের রডের পরিমান Grade Beam Rod
গ্রেড বীমের রডের পরিমান Grade Beam Rod

গ্রেড বীমের রডের পরিমান Grade Beam Rod: সাধারণত নিচ তোলার ফ্লোর এর উপর থেকে তিন ইঞ্চি নিচে হয়।  তবে ইঞ্জিনিয়ার যদি মনে করে তিনি কিছুটা নামিয়ে দিবেন যুক্তিসঙ্গত কারণেই তাহলে হতে পারে।  

তবে সাধারণভাবে ফুটিং আর প্রথম ছাদের  মাঝে করা হয়। গ্রেড বিম থেকে এক তলার ছাদ এমন না হয় যে ওই কলামটি লং কলাম হয়ে যায়। বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে গ্রেড বিম খুব গুরুত্বপূর্ণ। 

৬. সিঁড়ির রডের হিসাব Stair Details:

সিঁড়ির রডের হিসাব Stair Details
সিঁড়ির রডের হিসাব Stair Details

সিঁড়ির রডের হিসাব Stair Details:  অধিকাংশ  জমির মালিক একটা কমন ভুল করে সেটা হচ্ছে সিঁড়ির ল্যান্ডিং লেভেলে দিতে চায়না। 

এটা একটা মস্ত বড় ভুল। সিঁড়ি করলে তার দুই পাশে বিয়ে করতেই হবে। সিঁড়ির নিচে দিয়ে কোন ঢোকার পথ না রাখাই ভালো। বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে সিঁড়ি খুব গুরুত্বপূর্ণ। 

৭. বিম ছাদ ( One way slab or Two-way Slab)

বিম ছাদ ( One way slab or Two-way Slab)
বিম ছাদ ( One way slab or Two-way Slab)

বিম ছাদ ( One way slab or Two way Slab): বাংলাদেশের প্রেক্ষাপটে বিম ছাদ  করাই সবথেকে ভালো। SMRF বিম বাদে ছাদ  করা যাবে না। বিম বাদে ছাদ কে ফ্লাট প্লেট ছাদ বা ফ্লাট  ছাদ বলে। 

কিন্তু  ‘কনসিল’ ছাদ নামে কোন ছাদ নাই। এই ছাদ করা কিন্তু অনেক ঝুঁকিপূর্ণ। কষ্টের টাকা দিয়ে বাড়ি করে ভুল করা যাবে না। বাড়ির ডিজাইন নকশা এর মধ্যে ছাদ  খুব গুরুত্বপূর্ণ। 

আমার এখানে কিছু গুরুত্বপূর্ণ বাড়ির ডিজাইন নকশা দেখিয়েছি।

বাস্তবতায় অনেক ড্রয়িং হয়। একটা প্রজেক্ট সম্পূর্ণ বাড়ির ডিজাইন নকশা করতে ৬০ থেকে ৮০ পেজ প্রয়োজন হয়।

 
আপনার বাড়ির ডিজাইন নকশা করার প্রয়োজন হলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। 

চিঠি লিখুন

আপনার মূল্যবান মতামত লিখুন 

ক্লায়েন্ট এর কিছু প্রশ্ন

অনেক সময় ক্লায়েন্ট ফোন করে কিছু কথা জানতে চায়। নিচে এমন কিছু প্রশ্ন ও উত্তর । 

আমরা বাড়ির করার  জন্য সব ধরণের কাজ করে থাকি 

আমাদের অফিস গোপালগঞ্জ সদর, আমাদের ঢাকার অফিস এখন বন্দ। 

হা আমরা অনলাইন বাড়ির প্ল্যান ডিজাইন এর কাজ করি। যেহেতু আপনার এলাকায় আমাদের অফিস না

তাই আমরা অনলাইনে ই কাজ করি।

আমরা প্রি পেইড এ কাজ করি। কাজ এর শুরুতে আমরা বায়না করার জন্য ২০% পেমেন্ট নিয়ে থাকি। 

আমাদের ইঞ্জিনিয়ারিং টিম

Civil-Engineer
BSc Engineer (Civil)(MIEB #39461)
architect
architect
Electrical-Engineer
Electrical-Engineer
assistant-architect
assistant-architect

বাড়ির ডিজাইনের জন্য যোগাযোগ করুন।  আমাদের বাড়ির নকশার ভিডিও দেখুন।

চার রুমের বাড়ির নকশা
চার রুমের বাড়ির নকশা
তিন রুমের বাড়ির নকশা
তিন রুমের বাড়ির নকশা
অল্প জায়গায় বাড়ির নকশা
অল্প জায়গায় বাড়ির নকশা
জমির হিসাব
জমির হিসাব
বাড়ির ভিডিও
বাড়ির ভিডিও
সুন্দর বাড়ির ডিজাইন, Barir Design , Home Design
সুন্দর বাড়ির ডিজাইন, Barir Design , Home Design
3d house design
3d house design
দ্বিতীয় তলা ৩৮ x ৭৮ ফিট  তিন রুমের নকশা
দ্বিতীয় তলা ৩৮ x ৭৮ ফিট  তিন রুমের নকশা

বাড়ির ডিজাইন করতে চাইলে এই ফ্রম পূরণ করুন

হা আমরা অনলাইন বাড়ির প্ল্যান ডিজাইন এর কাজ করি। যেহেতু আপনার এলাকায় আমাদের অফিস না

তাই আমরা অনলাইনে ই কাজ করি। 

আমরা প্রি পেইড এ কাজ করি। কাজ এর শুরুতে আমরা বায়না করার জন্য ২০% পেমেন্ট নিয়ে থাকি।