slump test

Process of slump test

Process of slump test

Process of slump test: Slump test খুব ই গুরুত্বপূর্ণ। কংক্রিট প্রচুর চাপ লোড নিতে পারে । আর রড প্রচুর টান লোড নিতে পারে। কংক্রিট তৈরি করতে লাগে সিমেন্ট, পানি বলি, খুয়া, রড .সব কিছু মিক্স করে ঢালাই করা হয়।

Concreate

এখন বলি, এই কংক্রিট কি পরিমান লোড নিতে পারবে? এটা নির্ভর করে মিক্স ডিজাইনের উপর। আপনি কোন রেটিও তে মালামাল গুলা মিশিয়েছেন।

এখন যদি একটা কংক্রিট ডিজাইন করা হয় 3000 psi (মানে প্রতি এক বর্গ ইঞ্চি তে 3000 পাউন্ড লোড নিবে।)

তাহলে মিক্স রেশিও হবে ১:১.৫:৩ যদি এই রকম হয়। (তাত্ত্বিক ভাবে এই রকম হয় না) তাহলে আপনাকে ইঞ্জিনিয়ার বলে দিল 23 লিটার পানি দিয়ে মিক্স করবেন। আবার যদি বলে দেয় slamp ভ্যালু যেন 3 ইঞ্চির বেশি না হয়। এই রকম বলার কারণ হলো মিক্স ডিজাইন করার নিয়ম সারা বিশ্বে Aci code এক রকম।

একটু আগে বললাম slump ভ্যালু।
Slamp ভ্যালু হচ্ছে slamp টেস্ট এর result।
মানে slump হচ্ছে একটা cone , যার

নিচের ব্যাস 8 ইঞ্চি উপরের ব্যাস 4 ইঞ্চি উচ্চুতা 12 ইঞ্চি।

slumn test process

Slump size

নিচের ব্যাস 8 ইঞ্চি উপরের ব্যাস 4 ইঞ্চি উচ্চুতা 12 ইঞ্চি।

video: Slump Test করার প্রক্রিয়া

কেন slump test করতে হয়?

Slump টেস্ট করলে কংক্রিট এ পানির পরিমাণ ঠিক করা যায়। পানি বেশি হলে ও সমস্যা কম হলে ও সমস্যা।
বেশি হলে সমস্যা যে কংক্রিট এ পানি বেশি গেল। যার জন্য কংক্রিট এর মধ্যে পানি সূর্যের তাপে উড়ে গেল কংক্রিটের মধ্যে ফাঁকা জায়গা সৃষ্টি হবে। যার জন্য কংক্রিট বেশি লোড নিতে পারে না
আর পানি কম হলে মস্তরী কাজ করতে অসুবিধা হয়।

slump-test-cone

Test করার নিয়ম: প্রথমে slump টা একটা সমান লোহার পাতের উপর রেখে 12 ইঞ্চি উচ্চতা কে 3 ভাগে 4 ইঞ্চি করে কংক্রিট ঢুকাতে হবে এবং প্রতিবার 16 মিলি রড 40 ইঞ্চি লম্বা কে দিয়ে 25 বার আঘাত করে কংক্রিট কে শক্ত করে নিতে হবে।
এর পরে আস্তে আস্তে উপর দিকে টেনে তুলতে হবে এভাবে করে slump কে আসে উল্টা করে দেখে scale দিয়ে মেপে দেখতে হবে কত ইঞ্চি হলো,
এই কংক্রিট ডেবে যাওয়া কে বলা হয় slump valu।

Process of slump test খুব ই সহজ। উন্নত বিশ্বে আরো কঠিন টেস্ট করে পানির পরিমান ঠিক করা হয়। প্রতিদিন অন্তত একবার অন্তত কাজের শুরুতে slump test করা হয়।

একটু ভুলের কারণে আমাদের দেশে বাড়ি মজবুত হয় না। আর মজবুত না হলে রড এ দ্রুত মরিচা ধরে। রড এ মরিচ ধরলে ভবন দ্রুত নষ্ট হয়ে যায়। একটা সুন্দর বাড়ি একটা মজবুত বাড়ি আসলে বুদ্ধির ভুলে অনেকে করতে পারে না।

nbconsultant

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Rating*